ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

করোনায় ৫ লাখ মৃত্যু ছাড়াল ভারতে

মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে প্রাণ হারানোদের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের পর তৃতীয় রাষ্ট্র হিসেবে দক্ষিণ এশিয়ার এই দেশটি প্রাণহানির এই মাইলফলক স্পর্শ করল। যদিও শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দেশটিতে দৈনিক সংক্রমণের হার কিছুটা হ্রাস পেয়েছে।


আক্রান্ত কমলেও ভারতে দৈনিক প্রাণহানি অবশ্য ভয় ধরানোর মতো অবস্থাতেই এখনো রয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায়ও দেশটিতে মৃত্যু রয়েছে হাজারের ওপরে। শুক্রবার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এসব তথ্য জানিয়েছে ভারতীয় মিডিয়া এনডিটিভি।


দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী- শেষ ২৪ ঘণ্টায় ভারতের নতুন করে এক লাখ ৪৯ হাজার ৩৯৪ জন কোভিড আক্রান্ত হয়েছেন। যা বৃহস্পতিবারের তুলনায় ১৩ শতাংশ কম। এর ফলে দেশটিতে মোট করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে চার কোটি ১৯ লাখ ৫২ হাজার ৭১২ জনে দাঁড়িয়েছে।


এছাড়া গত এক দিনে দক্ষিণ এশিয়ার দেশটিতে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন এক হাজার ৭২ জন। এতে করে করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভারতে প্রাণহানির সংখ্যা মোট পাঁচ লাখ ৫৫ জনে দাঁড়িয়েছে। এর আগে গত বছরের জুলাই মাসের শুরুর দিকে দেশটিতে মহামারি করোনায় মৃতের সংখ্যা চার লাখ ছাড়িয়েছিল।


ভারতের আগে অবশ্য যুক্তরাষ্ট্র ও ব্রাজিল করোনার থাবায় প্রাণহানি পাঁচ লাখের কোটা স্পর্শ করেছে। এছাড়া রাশিয়া এবং মেক্সিকোতে প্রাণহানি তিন লাখের বেশি। ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে দৈনিক সংক্রমণের হার ১০ শতাংশের নিচে নেমে এসেছে। শুক্রবার দেশটিতে কোভিড সংক্রমণের হার ৯ দশমিক ২ শতাংশে রয়েছে।


ভারতে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা আগের মতোই নিম্নমুখী অবস্থাতে রয়েছে। এ নিয়ে পরপর বেশ কয়েক সপ্তাহ কমল দেশটির সক্রিয় রোগীর সংখ্যা। বর্তমানে ভারতে করোনা আক্রান্ত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৪ লাখ ৩৫ হাজার ৫৬৯ জন। যা আগের দিনের থেকে প্রায় ৯৮ হাজার কম।


পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ১৭ হাজার ৮৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে শেষ ২৪ ঘণ্টায় কোভিডমুক্ত হয়ে বাড়ি ফিরে গেছেন প্রায় আড়াই লাখ মানুষ।


ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত প্রায় ১৬৮ কোটি ৫৮ লাখের অধিক ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এছাড়া দেশের ৯৫ শতাংশ প্রাপ্তবয়স্ক অন্তত একটি করে করোনা টিকা পেয়েছেন বলেও জানিয়েছে মোদী সরকার।

ads

Our Facebook Page